Categories
Shadhin Ovidhan Uncategorized

স্বাধীন অভিধান – ১.০.০.০ সংস্করণ উন্মুক্ত!

স্বাধীন অভিধান – দেশের প্রথম ইউনিকোড ভিত্তিক বাংলা অভিধান। যাতে নাই বলে কিছু নেই। স্বাধীন অভিধানের তৃতীয় সংস্করণ – ১.০.০.০ আজ উন্মুক্ত করা হল। এ ভার্সনে প্রোগ্রাম এবং ডাটাবেজের যথেষ্ট পরিবর্তন এবং পরিবর্ধন করা হয়েছে। যুক্ত করা হয়েছে অনেক রিচ ফিচার…

বিসমিল্লাহির রহমানির রহিম

স্বাধীন অভিধান – দেশের প্রথম ইউনিকোড ভিত্তিক বাংলা অভিধান।

যাতে নাই বলে কিছু নেই

যদি থাকে তাহলে কমেন্ট বলুন তো দেখি! 😉

স্বাধীন অভিধানের তৃতীয় সংস্করণ – ১.০.০.০ আজ উন্মুক্ত করা হল। এ সংস্করণে প্রোগ্রাম এবং ডাটাবেজের যথেষ্ট পরিবর্তন এবং পরিবর্ধন করা হয়েছে। হা, রিলিজ করতেও একটু দেরি হয়েছে। শেষ মূহুর্তে এসে ছোট কিছু সমস্যা ধরা পড়ে। সেগুলো ঠিক করতে একটু দেরি হয়েছে। দেরি হলেও নিশ্চিত করা হয়েছে যে রিলিজ করা স্বাধীন সর্বোচ্চ ত্রুটি মুক্ত!

চলুন এক নজরে দেখা নেয়া যাক স্বাধীনের বর্তমান সংস্করণের ক্যাটালগঃ

নতুন বৈশিষ্ট্য সমূহঃ

  1. ড্যাসবোর্ডঃ স্বাধীন অভিধানের নতুন সংস্করণে যোগ করা হয়েছে ড্যাসবোর্ড। ড্যাসবোর্ড হচ্ছে এমন একটি উইন্ডো যেখান থেকে স্বাধীনের সব বৈশিষ্ট / সুবিধা চালু করতে পারবেন। একে স্বাধীন অভিধানের নিয়ন্ত্রন প্যানেলও বলা যায়।
  2. ডাটাবেজঃ পুরনো ডাটাবেজকে এখন আরও উন্নত করা হয়েছে। ডুপ্লিকেট এন্ট্রি দুর করা হয়েছে। দ্রুত সার্চ করার জন্য ডাটাবেজকে অপটিমাইজ করা হয়েছে। নতুন ডাটাবেজে ১৫০০+ Phrases and Idioms যুক্ত কারা হয়েছে। বানান সংশোধন এবং নতুন শব্দ যোগও করা হয়েছে ডাটাবেজে।
  3. অনুসন্ধানঃ অনুসন্ধান ইন্জিনে যথেষ্ট পরিবর্তন আনা হয়েছে। এখন যে কোন শব্দ খুঁজে পাওয়া যাবে আরো সহজে। যুক্ত করা হয়েছে অনুসন্ধানের ধরন পরিবর্তনের অপশন। যাতে তিন ভাবে অনুসন্ধান করা যাবে।
  4. দ্রুত অনুসন্ধান মোডঃদ্রুত অনুসন্ধান মোডকে ডক স্টাইলে পরিবর্তন করা হয়েছে। ক্লিপ-বোর্ড পর্যবেক্ষন কে অপটিমাইজ করা হয়েছে। অনুসন্ধান ইঞ্জিনকে করা হয়েছে আরো উন্নত।
  5. বাংলা তারিখঃস্বাধীনের বর্তমান ভার্সনে বাংলা তারিখ যুক্ত করা হয়েছে। ফলে আপনি স্বাধীন চালু করলে ড্যাসবোর্ডের কোনায় বাংলা তারিখ দেখতে পাবেন।
  6. বাংলা ক্যালেন্ডার গ্যাজেটঃস্বাধীনের বর্তমান ভার্সনের সাথে যুক্ত করা হয়েছে বাংলা ক্যালেন্ডার গ্যাজেট। গ্যাজেটটির ২.০ সংস্করণ স্বাধীনের জন্য বিশেষ ভাবে তৈরি করা হয়েছে। গ্যাজেটটি উইন্ডোজ এক্সপি সব সব উইন্ডোজ অপারেটিং সিস্টেম সাপোর্ট করে। এতে ১৫টির মত নতুন স্কিনও যুক্ত করা হয়েছে।এটি ডেভেলপ করেছেন- মোঃ আল মুজাহিদ রাতুল
  7. সয়ংক্রিয় আপডেট পরীক্ষাঃ এ অপশনটি আরো উন্নত করা হয়েছে। আগের সংস্করণে মাঝে মাঝে আপডেট পরীক্ষা করতে স্টার্টআপের সময় অতিরিক্ত সময় ব্যয় হত। এ সংস্করণে তা দুর করা হয়েছে।
  8. ফিডব্যাকঃস্বাধীনের নতুন ভার্সনে ফিডব্যাক নামে একটি বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। ফলে আপনি ইন্টারনেট চালু থাকা অবস্থায় সরাসরি স্বাধীন অভিধানের ফিডব্যাক উইন্ডো থেকে আমাদের ফিডব্যাক পাঠাতে পারবেন।
  9. ক্রিস্টাল ক্লিয়ার বাংলাঃ Windows XP, Vista এবং 7 এ ফাইল এবং ফোল্ডার গুলোর নাম বাংলাতে লিখলে তা ফন্ট সমস্যার কারনে খুব ছোট দেখা যায়। এ সমস্যা দুর করতে স্বাধীনের ছোট একটি Option যুক্ত করা হয়েছে। যা দিয়ে মাত্র এক ক্লিকে এ সমস্যার সমাধান করা যাবে।
    এছাড়া ইন্টারনেট এক্সপ্লোরার এ বাংলা ছোট দেখার সমাধানও যুক্ত করা হয়েছে স্বাধীনে!কিভাবে করবেনঃফাইল-ফোল্ডারে বাংলা সমস্যার সমাধানঃ
    Shadhin Ovidhan > Options… > Bangla Preferences > Click ‘Crystal Clear Bangla’ Buttonইন্টারনেট এক্সপ্লোরারে বাংলা সমস্যার সমাধানঃ
    Shadhin Ovidhan > Options… > Bangla Preferences > Click ‘Crystal Clear Bangla in IE’ Button

  10. অন্যান্যঃ এছাড়া Options মেনুতে আরো নতুন অনেক বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। ইন্টারফেসে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। আগের ভার্সনে থেকে যাওয়া বাগ গুলো এ ভার্সনে ফিক্স করা হয়েছে।
  11. ৩২ বিট এবং ৬৪ বিট সাপোর্টঃ স্বাধীনের বর্তমান ভার্সন ৩২ বিট এবং ৬৪ বিট অপারেটিং সিস্টেম সাপোর্ট করে।
  12. প্রচলিত সব উইন্ডোজ অপারেটিং সিস্টেম সাপোর্টঃ স্বাধীনের বর্তমান ভার্সন Windows XP, Vista, 7 এবং Windows 8 সম্পূর্ন সাপোর্ট করে।

এছাড়া স্বাধীন প্যাড, গুগল ট্রান্সলেট ব্রাউজার, গ্রিক অক্ষর ইত্যাদি তো আছেই…
আরও আছে আরো অনেক কিছু…

তাহলে আর দেরি কেন? এখনই ডাউনলোড করে নিন আপনার কপিটি…

ডাউনলোডঃ

আকারঃ ১৩ মেগাবাইট

দ্রষ্টব্যঃ স্বাধীন অভিধান চালাতে হলে আপনার পিসিতে অবশ্যই ডটনেট ফ্রেমওয়ার্ক ২.০ ইনস্টল থাকতে হবে। যদি না তাকে তালে নিচের ছবিতে ক্লিক করে তা ডাউনলোড করে ইনস্টল করে নিন। ৩২ বিট অপারেটিং সিস্টেমের জন্য NetFx20SP2_x86.exe এবং ৬৪ বিট অপারেটিং সিস্টেমের জন্য NetFx20SP2_x64.exe ফাইলটি ডাউলোড করতে হবে।

[শুধুমাত্র Windows XP এ ডটনেট ফ্রেমওয়ার্ক ২.০ ইনস্টল করতে হবে। Windows Vista, 7 এবং Windows 8 এ এটি এমনিতেই ইনস্টল করা থাকে, তাই নতুন করে ইনস্টল করার প্রয়োজন নেই।]

সাহায্য ফাইল সমুহ

মাইলফলকঃ

চিত্রের গ্রাফ দেখে বুঝতেই পারছেন আমাদের লক্ষের ৫০% সমাপ্ত করেছি। এখন ডাটাবেজকে পরিপূর্ন, যত ফিচার একটা অভিধানের জন্য প্রয়োজন ও ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী ফিচারের ব্যবস্থা এবং সর্বোচ্চ বাগ মুক্ত করার কাজটি করতে পারলে স্বাধীন অভিধান প্রোজেক্টের মূল লক্ষে আমরা পৌছে যাবো। এর জন্য প্রয়োজন আপনাদের সাহায্য এবং ফিডব্যাক।

ফিডব্যাক সম্পর্কে কিছু কথাঃ

উপরেই বলা হয়েছে আপনাদের ফিডব্যাক দেবার সুবিধার জন্য ফিডব্যাক ফর্ম স্বাধীন অভিধানেই যুক্ত করা হয়েছে। আপনাদের থেকে আমরা নিচের ফিডব্যাক গুলো আশা করছিঃ

  • প্রোগ্রাম এবং ডাটাবেজ এর বাগ / ত্রুটি / ভুল সম্পর্কে তথ্য
  • মতামত / নতুন কি চান? / আরো কি করা উচিত? / আরো কি যোগ করা উচিত?
  • কি কি শব্দ ডাটাবেজে আপনি পাচ্ছেন না – সেগুলো ছোট একটা লিস্ট করে ফিডব্যাক ফর্মের মাধ্যমে পাঠিয়ে দিতে পারেন। আমরা আশা করছি এর ফলে ডাটাবেজকে প্রয়োজনীয় সব শব্দ দিয়ে পরিপূর্ন করার লক্ষ সফল করতে পারব। এ কাজটি চলতে থাকবে পরবর্তী ভার্সন বের করা পর্যন্ত। পরবর্তী ভার্সন বের করার মাঝের সময় যথেষ্ট পরিমান শব্দ আমরা পেলে, তা ডাটাবেজে যুক্ত করে ডাটাবেজের আপডেটও আমরা বের করতে পারি। আপডেট এবং স্বাধীনের খবরাখবর জানার জন্য আমাদের ফ্যানপেজ এবং গ্রুপে লক্ষ রাখতে পারেন।

পরবর্তী ভার্সনের মধ্যে যাতে আমরা ডাটাবেজকে পরিপূর্ন করতে পারি তার জন্য উপরের ফিডব্যাক গুলো আমাদের খুবই প্রয়োজন।

আপনাদের সহযোগীতা ছাড়া স্বাধীন অভিধান অভিধান প্রোজেক্ট এতদুর আসতে পারত না। আর আপনাদের সহযোগীতা না পেলে এটি এর লক্ষে এগিয়েও যেতে পারবে না। তাই আশা করি আমাদের কাছের আপনাদের মূলবান ফিডব্যক দিয়ে এবং স্বাধীন অভিধানকে আপনাদের ফ্রেন্ডদের সাথে শেয়ার করে সবার মাঝে ছড়িয়ে দিয়ে এর উন্নয়নে ভুমিকা রাখবেন।

আমাদের পাবেনঃ

ফেসবুক (ইমাজিনেটিভ ওয়াল্ড) | ফেসবুক (বাংলা ক্যালেন্ডার)

ফেসবুক গ্রুপ | গুগল+ | টুইটার | ওয়েবসাইট

সবাই ভাল থাকবেন। আল্লাহ হাফেজ…

2 replies on “স্বাধীন অভিধান – ১.০.০.০ সংস্করণ উন্মুক্ত!”

লিনাক্স ভার্সন চাই…… প্লিজ এটার একটা লিনাক্স ভার্সন উন্মুক্ত করুন… উন্মুক্ত সফটওয়্যার উন্মুক্ত প্লাটফর্মেই ভালো মানায়…

স্বাধীন অভিধানের নতুন সংস্করণ উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

অভিধানটিতে একটি সমস্যা আমার চোখে ধরা পড়েছে যা আগের ভার্সনটিতেও ছিল। সেটি হচ্ছে, যখন বাংলা সার্চিং-এর জন্য অভ্র ব্যবহার করা হয় (অপশন থেকে আপনাদের নির্ধারিত ব্যবস্থানুযায়ী), তখন মাইক্রোসফট ওয়ার্ড এ অভ্র দিয়ে লিখতে গেলে কোন ধরনের ফন্ট পরিবর্তন করা যায় না। ফন্ট লিস্ট থেকে যেটাই সিলেক্ট করে দেই না কেন বারবার Vrinda নামক ফন্টটিই আসে। এছাড়া অন্যান্য কোন ফণ্ট ব্যবহার করা যায় না। প্রথমে আমি বিষয়টি ধরতে পারিনি, কিন্তু পরে যখন অভ্র uninstall করে পূনরায় install দেই তখন ঠিক হয়ে যায়। অভিধানে অভ্র লেখার উপযোগী করে সার্চ করার জন্য যখন আবার option>Avro Solution> Star Avro Support দেই, তখন মাইক্রোসফট ওয়ার্ডে আবার উক্ত সমস্যাটি দেখা দেয়।

বিষয়টি আপনাদের নজরে আনলাম। আশা করি, এর একটা সমাধান আপনারা বের করতে পারবেন।
ভাল কথা, আমি windows xp sp3 ব্যবহার করি।

পরিশেষে আপনাদের নিঃস্বার্থ শ্রম স্বার্থক হোক এই কামনা করি।

-জাকারিয়া হুসাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.